কোন ভিটামিনের অভাবে শরীর কাপে New Update -2024

কোন ভিটামিনের অভাবে শরীর কাপে

কোন ভিটামিনের অভাবে শরীর কাপে তা জানতে হলে পুরো পোস্ট মনযোগ সহকারে পড়তে হবে।

কোন ভিটামিনের অভাবে শরীর কাপে
কোন ভিটামিনের অভাবে শরীর কাপে

দেখুন, ভিটামিন হলো মানুষের শরীরকে সুস্থ রাখার একটি শক্তিশালী উপাদান। ভিটামিন বিভিন্ন ধরনের হয়ে থাকে। যেমন- ভিটামিন-এ, ভিটামিন-বি, ভিটামিন-সি, ভিটামিন-ডি ইত্যাদি ইত্যাদি।  এসকল ভিটামিনের কোন একটির অভাব দেখা দিলেই। তা শরীরের উপরে বাঝে ভাবে প্রভাব ফেলে। তাই আমাদের শরীরে ভিটামিন এর গুরুত্ব অনেক। 

 

যাইহোক, আজ আমরা আলোচনা করতে চাচ্ছি।  একাধিক ভিটামিনগুলোর মধ্যে কোন এমন ভিটামিন রয়েছে। যার অভাব থাকে আমাদের শরীর পর্যন্ত কাপতে পারে। এ নিয়েই থাকছে বিস্তারিত আলোচনা।

 

কোন ভিটামিনের অভাবে শরীর কাপে

প্রতিদিন আমরা খাবারের সাথে কমবেশি সকল ভিটামিন গ্রহন করে থাকি।

তবে এর ভিতরে ভিটামিন-বি হলো অন্যতম। কেননা আজকের আর্টিকেলের সাথে এই বি-ভিটামিন এর সামনযস্য রয়েছে। 

 

কেননা ভিটামিন বি এর অভাবেই মূলত শরীর কাপে। এনার্জি শক্তি হারিয়ে যায়। যদি বেশি পরিমানে ভিটামিন-বি এর অভাভ দেখ দেয়। তাহলে দাঁড়িয়কার মতো শক্তিটুকুও আমাদের থাকে না। তাই বলতে পারি ভিটামওন এর অভাবেই আমাদের শরীর কাপতে থাকে।

 

তবে ভয়ের কারন নেই,  এই ভিটামিন এর চাহিদা আপনি ঘড়ের তৈরিনখাবার থেকেই পূরন করতে পারেন।  যেমন ধরুন- দুধ, মিষ্টি, মাংস ইত্যাদি খাবার থেকে নিমিশেই চাহিদা পূরন করা সম্ভব। 

 

কোন ভিটামিনের অভাবে শরীর দূর্বল হয়

 

ভিটামিন বি জাতীয় খাবার নিয়ে আমাদের একটি আর্টিকেল পাবলিশ করা আছে। আপনি চাহিলে সেটা পড়ে ভিটামিন বি জাতীয় খাবার সম্পর্কে ধারণা নিতে পারেন। এবং সেই সকল খাবারগুলো আপনার প্রতিদিনের খাবার তালিকায় রাখতে পারেন।

মানে ঐসকল খাবার পর্যাপ্ত পরিমানে বা একটু বেশি বেশি খেতে পারেন। তাহলে অতি অল্প সময়েই আপনার শরীর কাপা থেকে মুক্তি পেতে পারেন।

 

একজিমা কোন ভিটামিনের অভাবে হয়

 

একজিমা কোন ভিটামিনের অভাবে হয় তা নিয়ে সমাজে বিভিন্ন কথার প্রচলন রয়েছে। 

 

কোন মানুষের একজিমা, এলার্জি বা চুলকানি হলে আমরা বিভিন্ন কথা বলে থাকি। তাকে আমরা খরাপ চোখে দেখি। অনেক লাঞ্জনা করে কথা বলি।  

 

আমরা বলি এটা মনেহয় বংশগত রোগ, অনেক নোংরা শরীর নিয়ে থাকে তাই চুলকানি হয়। এরকম নানান কথা আমরা বলে থাকি। 

 

কিন্তু না, আসলে একজিমা তখনই দেখা যায়, যখন তার শরীরে কোন একটি ভিটামিনের অভব দেখা দেয়। আর সেই বিটামিনের নাম হলো ভিটামিন-বি।

 

 এটা এমন এক ভিটামিন, যার পরিমান কম থাকলে সরীরে দেখ দেয় নানান সমস্যা।  মাথা ঘুরানো, শরীর কাপাকাপি, এলার্জি, চুলকানি, একজিমা,ইত্যাদি সমস্যা দেখা যায়।  এমনকি খাবারের প্রতি অরুচিও চলে আসে।

 

আমরা জানি ভিটামিনের অভাব মানে, শরীরে কোনও একটি ভিটামিনের কমতি হওয়া। এটি এমনই একটি সমস্যা যার ফলে খাবারে মন বসেনা, কাজে মন বসেনা, শারীরিক ও মানসিক উপয় সমসস্যাই দেখা দেয়।

ভিটামিন-বি এর কাজ কি

ভিটামিন বি হলো একটি গুরুত্বপূর্ণ ভিটামিন, যা রক্ত তৈরি করতে সাহায্য করে এবং শরীরে অক্সিজেন পৌঁছানোর জন্য চমৎকার কাজ করে। এই ভিটামিনের অভাব দেখা দিলে রক্ত তৈরি হতে ব্যাগাদ ঘটায়।

একজিমা বৃদ্ধি পেলে করণীয় কি

আপনার শরীরে যদি একজিমা বৃদ্ধি পায়। তাহলে উপরের নিষিদ্ধ খাবারগুলো পরিহার করুন। এরপরেও যদি সমস্যার সমাধান না হয়, তাহলে একজন চর্ম বিশেষজ্ঞপর সাথে পরামর্শ করুন।

মনে রাখবেন চিকিৎসকের সাথে পরামর্শ না করে, কোন ঔষধ সেবন করা ঠিক নয়। কেননা এতেকরে উপকারের চেয়ে ক্ষতি হয়ে যেতে পারে

একজিমা বৃদ্ধি পায় যে খাবারে

একজিমা বৃদ্ধি  পেলে এটি তরুণ ও বৃদ্ধ সবাইকে একজন অসুস্থ ব্যক্তি তৈরি করতে পারে। তবে যে সকল খাবার পরিতয়াগ করলে, কিংবা কম করে খেলে আপনি এর নির্মূল করতে পারবেন।

Read More: ভিটামিন সি সিরাম ব্যবহারের নিয়ম

সেই সকল খাবারের মধ্যে অন্যতম হলো- লাল মাংস, শাকসবজি, ড্রাই ফ্রুট, শুঁটকি, মুড়ি, আদা, ধনিয়া এবং পুঁটি ইত্যাদি খাবারে একজিমা থাকে। তাই এই ধরণের খাবার এরিয়ে চলতে হবে।

শেষ কথা

বন্ধুরা আমরা এই পোস্টে কোন ভিটামিনের অভাবে শরীর কাপে সে বিষয় নিয়ে আলোনা করেছি। একজিমা সম্পর্কে বিস্তারিত ধারোনা দেয়ার চেষ্টা করেছি। ভিটামিনের সাথে একজিমার কি সম্পর্ক রয়েছে সে বিষয়ে ধারনা দিয়েছি।

আশাকরি আপনি সম্পূর্ণ ভাবে এর সম্পকে জানতে পারেছেন। শেষ পর্যন্ত আমাদের সাথে থাকার জন্য আপনাকে অভিনন্দন।

আমাূের ওয়েবসাইটে প্রতিনিয়ত হেল্থ টুপস সম্পকে পোস্ট করা হয়। আপনার যূু এ বিষয়ে কিচু জানার প্রয়োজন মনে করেন। তাহলে আমাদের সাইসে ভিজিট করতে পারেব।

ধন্যবাদ বালো থাকবেন, আগামি পোষ্টের জন্য অপেক্ষা করুন

One Comment on “কোন ভিটামিনের অভাবে শরীর কাপে New Update -2024”

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *